1. jakariaalfaj@gmail.com : admin2020 :
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০১:৩৫ পূর্বাহ্ন
ব্রেকিং :
বাংলাদেশ মানবাধিকার কমিশন টেকনাফ উপজেলা শাখার ইফতার সামগ্রী বিতরণ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের অনুদান পেলেন যারা এবারও সীমিত পরিসরে হজের পরিকল্পনা সৌদি আরবের টেকনাফে পৌর ছাত্রলীগের সভাপতি মো. শাহীনের উদ্যোগে অসহায়-দুস্থদের মাঝে ইফতার বিতরণ টেকনাফ পৌর এলাকার ৩ হাজার ৪শ’ ৮১ পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ কারামুক্ত হয়ে টেকনাফের হাসিনার প্রশ্ন ‘আমার ১৬ মাস ফিরিয়ে দেবে কে?’ ১৪ দিনই কোয়ারেন্টিনে থাকতে হবে সাকিব-মোস্তাফিজকে সরকারি কোম্পানিগুলোকে নিজস্ব আয়-ব্যয়ে চলতে হবে: প্রধানমন্ত্রী টেকনাফে বাইকসহ ১০ হাজার ইয়াবা উদ্ধার, তিনজনের বিরুদ্ধে মামলা সিসিইউতে খালেদা জিয়া

সুন্দরবনকে ঘিরে চোরাচালানের রুট

টেকনাফ ভয়েস ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ২০ বার পড়া হয়েছে

জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম হাবিবুল আলম জানান, সুন্দরবন ও খুলনাসহ তৎসংলগ্ন এলাকায় শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে বিদেশি কাপড়ের চোরাচালান আটকে বাগেরহাট, মোংলা, খুলনা, যশোর ও সাতক্ষীরা এলাকায় কোস্ট গার্ডের টহল জোরদার করা হয়েছে

সুন্দরবনকে ঘিরে পণ্য চোরাচালানের রুট তৈরি হয়েছে। চোরাকারবারীরা এখন সড়ক পথ ছেড়ে নৌপথে সুন্দরবনের এ রুট ব্যবহার করছে। এ পথে আসা ভারতীয় পোশাকে সয়লাব হতে শুরু করেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাজারগুলো। ফলে সাধারণ ব্যাবসায়ীরা হতাশ হয়ে পড়ছেন।

প্রশাসনের তৎপতায়ও থামছে না চোরাকারবারীদের এ দৌরাত্ব। চোরাই পথে এ রুট হয়ে আসা ভারতীয় শাড়ি কাপড়ের বড় বড় চালান আটক করেছে কোস্টগার্ড। গত ১২ মার্চ গভীর রাতে সুন্দরবনের চরাপুয়া এলাকায় ট্রলার বোঝাই ১৮ কোটি ৬১ লাখ টাকার ভারতীয় শাড়ি-কাপড়ের চালান জব্দ হয়।

ব্যবসায়ীরা বলছেন, নানা উৎসব আয়োজনে নতুন কাপড়ের চাহিদাকে কাজে লাগাতে শুল্ক ফাঁকি দিয়ে চোরাই পথে আসছে ভারতসহ বিভিন্ন দেশের কাপড়ের বড় বড় চালান। পাচারের সাথে জড়িতদের চিহ্নিত করতে না পারায় থামছে না অবৈধ কর্মকাণ্ড।

কোস্ট গার্ড পশ্চিম জোন মংলার মিডিয়া কর্মকর্তা লেফেটেন্যান্ট কমান্ডার বিএন আমিরুল হক জানান, গত ১২ মার্চ বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত কোস্ট গার্ড পশ্চিম জোনের অধিনস্থ বিসিজি বেইজ মংলা কর্তৃক হারবাড়িয়ার চরাপুটিয়া খাল সংলগ্ন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ সময় শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশকালে প্রায় ১৮ কোটি ৬১ লক্ষ টাকার অবৈধ বিদেশি কাপড় জব্দ করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে ওই অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালীন চরাপুটিয়া খাল এলাকায় সন্দেহজনকভাবে একটি ট্রলারকে থামার জন্য সংকেত দেওয়া হয়। তখন ট্রলারটিতে থাকা চোরাকারবারীরা চরাপুটিয়ার খাল পাড়ে সুন্দরবনের ভিতরে পালিয়ে যায়। ফলে কাউকে আটক করা সম্ভব হয়নি। পরবর্তীতে ট্রলার তল্লাশি করে ১৪ হাজার ৩৭৭ পিস বিদেশি শাড়ি, ১ হাজার ৩০৩ পিস লেহেঙ্গা, ৩৯৬ পিস থ্রি-পিছ এবং ৪৭৫ জোড়া জুতা জব্দ করা হয়। জব্দকৃত অবৈধ বিদেশি কাপড়ের আনুমানিক মূল্য ১৮ কোটি ৬০ লক্ষ ৮৪ হাজার ২৫০ টাকা। জব্দকৃত মালামাল ও ট্রলারটি আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মোংলা থানায় হস্তান্তর করা হয়েছে।

খুলনার নিউ মার্কেটের ব্যবসায়ী মো সেলিম জানান, চোরাচালানী পণ্যের অবাধ বেচা-কেনার ফলে তারা স্বাভাবিকভাবে ব্যবসা করতে চরম অসহায় হয়ে পড়ছেন। প্রশাসনের এত নজরদারির পরও অবৈধভাবে শাড়ি কাপড় দেশে আসা লজ্জাজনক।

বড় বাজারের কাপড় ব্যবসায়ী আজমল হোসেন বলেন, স্বচ্ছতার সঙ্গে ব্যবসা করতে গিয়ে টিকে থাকা কঠিন হচ্ছে। করোনাভাইরাসের প্রভাবে এমনিতেই বিক্রি কম। তার ওপর এভাবে বিদেশি শাড়ি-কাপড় আসলে দেশীয় কাপড়ের ব্যবসা করা কঠিন হবে।

মোংলার ব্যবসায়ী মো. খোকন মিয়া জানান, নিয়মিত চোরাইপথে আসা কাপড়ের চালান জব্দ হচ্ছে। কিন্তু জড়িতদের চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। সুন্দরবন রক্ষীদের চোঁখ ফাকি দিয়ে নৌপথে এভাবে পানির স্রোতের মত কোটি কোটি টাকার ভারতীয় পণ্য আসা দুঃখজনক। বেশ কয়েক বছর ধরে শুল্ক ফাঁকি দিয়ে চোরাই পথে কাপড়ের চালান আসছে। এ কারণে দেশীয় কাপড় বিক্রি না হওয়ায় ব্যবসায়ীরা লোকসানে পড়ছেন।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম হাবিবুল আলম জানান, সুন্দরবন ও খুলনাসহ তৎসংলগ্ন এলাকায় শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে বিদেশি কাপড়ের চোরাচালান আটকে বাগেরহাট, মোংলা, খুলনা, যশোর ও সাতক্ষীরা এলাকায় কোস্ট গার্ডের টহল জোরদার করা হয়েছে। এ কারণে ১২ মার্চ প্রায় ১৯ কোটি টাকার চালান আটক হয়। পাচারকারীরা বেশি মুনাফার আশায় বিদেশি শাড়ি-কাপড় চোরাচালান করছে। তবে, আগের তুলনায় এখন কমেছে চোরাই পথে মালামাল আসার ঘটনা। উপস্থিতি টের পেয়ে পাচারের সাথে জড়িতরা যানবহন ও পণ্য ফেলে সুন্দরবনের গহীনে পালিয়ে যায়- তাই তাদের আটক করা সম্ভব হয় না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 teknafvoice
Theme Dwonload From ThemesBazar.Com