1. jakariaalfaj@gmail.com : admin2020 :
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১২:১৭ অপরাহ্ন

আল জাজিরার প্রতিবেদন সংক্রান্ত হাইকোর্টের নির্দেশনা প্রকাশ

টেকনাফ ভয়েস ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ৫১ বার পড়া হয়েছে

আদালতের আদেশে ফেসবুক, ইউটিউব, টুইটার, ইন্সটাগ্রাম কর্তৃপক্ষ যেন প্রতিবেদনটি জাতীয় ও আন্তর্জাতিকভাবে অনলাইন থেকে সরিয়ে ফেলে এবং পুনরায় আপলোড না করে, সেই বিষয়ে অনুরোধ জানাতে বলা হয়েছে

কাতারভিত্তিক টেলিভিশন আল জাজিরায় প্রচারিত “অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন” সব ধরনের অনলাইন প্লাটফর্ম থেকে তাৎক্ষণিকভাবে সরানোর পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়ে আদেশ প্রকাশ করেছেন হাইকোর্ট।

সোমবার (১৫ মার্চ) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা সমন্বয়ে গঠিত একটি ভার্চুয়াল হাইকোর্ট ডিভিশন বেঞ্চ ৩৭ পৃষ্ঠায় দেওয়া এ আদেশ প্রকাশ করেন।

সূত্র জানায়, আদালতের আদেশে ফেসবুক, ইউটিউব, টুইটার, ইন্সটাগ্রাম কর্তৃপক্ষ যেন প্রতিবেদনটি জাতীয় ও আন্তর্জাতিকভাবে অনলাইন থেকে সরিয়ে ফেলে এবং পুনরায় আপলোড না করে, সেই বিষয়ে অনুরোধ জানাতে বলা হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) তাৎক্ষণিকভাবে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলেছেন আদালত।

এর আগে, গত ১৭ ফেব্রুয়ারি “অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন” শিরোনামে প্রচারিত ডকুমেন্টারি সকল অনলাইন প্ল্যাটফর্ম থেকে অবিলম্বে সরাতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

১৭ ফেব্রুয়ারি আদালতের আদেশ বিষয়ে বিটিআরসি’র আইনজীবী খন্দকার রেজা-ই রাকিব বলেন, এ সংক্রান্ত আনা রিট নিস্পত্তি করে আদালত আল-জাজিরায় “অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন” শিরোনামে প্রচারিত ডকুমেন্টারি সকল অনলাইন প্ল্যাটফর্ম থেকে অবিলম্বে সরাতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন। অবিলম্বে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। প্রয়োজন হলে এ বিষয়ে সংশ্লিষ্ট অনলাইন প্ল্যাটফর্ম কর্তৃপক্ষের সাথে বিটিআরসিকে যোগাযোগ করে পদক্ষেপ নিতে হবে।

এ সংক্রান্ত রিট শুনানিতে ছয় অ্যামিকাস কিউরির মতামত নিয়েছেন আদালত। এই রিটে গত ১০ ফেব্রুয়ারি ৬ বিশিষ্ট আইনজীবীকে অ্যামিকাস কিউরি নিয়োগ দেন হাইকোর্ট। অ্যামিকাস কিউরি হিসেবে সাবেক অ্যাটর্নি জেনারেল সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী, ব্যারিষ্টার কামাল-উল আলম, সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল, আব্দুল মতিন খসরু, আইনজীবী প্রবীর নিয়োগী ও ড. শাহদীন মালিক স্ব-স্ব মতামত পেশ করেছেন।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে আরও ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী, বিটিআরসি’র পক্ষে ছিলেন আইনজীবী খন্দকার রেজা-ই রাকিব।

“অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন” শিরোনামে ডকুমেন্টারি প্রচারের প্রেক্ষাপটে কাতারভিত্তিক টিভি চ্যানেল আল-জাজিরার সম্প্রচার বন্ধ ও এ সংক্রান্ত ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে অপসারণের নির্দেশনা চেয়ে রিট করা হয়। গত ৮ ফেব্রুয়ারি রিটটি দায়ের করেন সুপ্রিমকোর্টের আইনজীবী মো. এনামুল কবির ইমন।

আল-জাজিরায় ১ ফেব্রুয়ারি রাতে “অল দ্য প্রাইম মিনিস্টারস মেন” শিরোনামে একটি প্রতিবেদন প্রচার করা হয়। প্রতিবেদনটিকে মিথ্যা ও মানহানিকর আখ্যা দিয়ে বিবৃতি দিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে সেনা সদরের তরফ থেকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিবৃতিতে ওই প্রতিবেদনকে বর্ণনা করা হয় “সাজানো এবং দুরভিসন্ধিমূলক” ও “মিথ্যা প্রতিবেদন” হিসেবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 teknafvoice
Theme Dwonload From ThemesBazar.Com