1. jakariaalfaj@gmail.com : admin2020 :
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৩:২০ পূর্বাহ্ন
ব্রেকিং :
টেকনাফ পৌরসভা ও বাহারছড়া ইউনিয়ন নির্বাচনে ১৫৪ জনের মনোনয়ন দাখিল টেকনাফে স্কাসের কমিউনিটি রিসোর্স সেন্টার উদ্বোধন টেকনাফ ২ বিজিবির নবাগত অধিনায়কের সঙ্গে সাংবাদিকদের মতবিনিময় সভা টেকনাফে যানজট নিরসনে ফুটপাতে ২০ দোকান উচ্ছেদ টেকনাফ পৌরসভার কাউন্সিলর প্রার্থী ওমর ফারুকের মনোনয়ন ফরম সংগ্রহ ‘পরিবেশ রক্ষায় সবাইকে অতন্দ্র প্রহরী হিসেবে দায়িত্ব পালন করতে হবে’ মাদককে না বলে, বাল্য বিবাহ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলুন -শ্রাবস্তী রায় অতিরিক্ত ট্রাক ভাড়া ও সিন্ডিকেটের কারণে পেঁয়াজের দাম বাড়ে টেকনাফে সাংবাদিকদের সাথে সাক্ষাৎকালে মেয়র হাজী মোঃ ইসলাম বললেন, সবার মনে জেগে উঠুক দেশপ্রেম ইউএনও পারভেজ চৌধুরীর সাথে সাক্ষাৎ করলেন টেকনাফ পৌর প্রেসক্লাব

অতিরিক্ত ট্রাক ভাড়া ও সিন্ডিকেটের কারণে পেঁয়াজের দাম বাড়ে

টেকনাফ ভয়েস ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ১৬ অক্টোবর, ২০২১
  • ১৬ বার পড়া হয়েছে

মো. ইমন টেকনাফ ** 

মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি বৃদ্ধির লক্ষ্যে কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে বাণিজ্য মন্ত্রণালয়ে প্রতিনিধির একটি বৈঠক অনুষ্টিত হয়েছে। বৈঠকে স্থলবন্দর ব্যবসায়ী এবং সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যসোসিয়েশনসহ সকল সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব এ এইচ এম সফিকুজ্জামান

শনিবার (১৬ অক্টোবর) সকাল সাড়ে ১১ টায় টেকনাফ স্থলবন্দর ইউনাইটেড ল্যান্ড পোর্টের কার্যালয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী সভাপত্বিতে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব এ এইচ এম সফিকুজ্জামান। এর আগে তিনি স্থলবন্দরের পেঁয়াজ খালাসহ সকল কার্যক্রম ঘুরে দেখেন।

বৈঠকে ব্যবসায়ীরা, টেকনাফ স্থলবন্দর, কাস্টম ও রোহিঙ্গা শ্রমিকসহ ট্রান্সর্পোট সিন্ডিকেটের বিভিন্ন অনিময়ের কথা তুলে ধরেন। বিশেষ করে মিয়ানমার থেকে আমদানিকৃত পেঁয়াজ বাজারের দাম বৃদ্ধির কারন হিসেবে অতিরিক্ত ট্রাকভাড়া ও স্থলবন্দর শ্রমিকদের সিন্ডিকেটকে দায় করেন তারা।

বৈঠকে আরো বক্তব্যে রাখেন, টেকনাফ ২ বিজিবি উপ-পরিচালক লে. এম. মুহতাসিম বিল্লাহ (সাকিল), টেকনাফ স্থলবন্দর ইউনাইটেড ল্যান্ড পোর্টের ব্যবস্থাপক মো. জসিম উদ্দীন চৌধুরী, টেকনাফ স্থল বন্দর কাস্টমস কর্মকর্তা আব্দুন নুর, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যসোসিয়েশন-এর সভাপতি আব্দুল আমিন, ট্রান্সপোর্ট মালিক সমিতির খলিলুর রহমান, আমদানিকারক ব্যাবসায়ী ও সাংবাদিকবৃন্দ।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাণিজ্যসচিব ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান।
তিনি জানান, “ব্যবসায়ীরা যাতে আরো বেশি মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি বৃদ্ধির লক্ষ্যে সরকার সরকার পেঁয়াজের আমদানি শুল্ক প্রত্যাহার করেছে। বাজারে দাম স্থিতিশীল ও জনগণের চাহিদা মেঠাতে এখানে আসা। তবে বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধির কারন হিসেবে অতিরিক্ত ট্রাকভাড়া ও শ্রমিকদের সিন্ডিকেটের কারন হিসেবে চিহ্নিত করা হয়েছে।”

সচিব জানান, “এখান থেকে ঢাকা গিয়ে এসব সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া পচনশীল এই পন্য বন্দর থেকে দ্রæত খালাস হয়ে নির্দিষ্ট গন্তব্যে পৌছানোর ক্ষেত্রে ব্যবসায়ীদের হয়রানী বন্ধের আশ্বাস দেন সচিব। পাশপাশি এখানকার সমস্য সমাধানের নির্দেশ দেন ইউএনওকে।”

বিজিবি উপ-পরিচালক লে. এম. মুহতাসিম বিল্লাহ সাকিল জানান, “স্থলবন্দর দিয়ে চোরাচালন হয় এটা সবার জানা আছে। কিন্তু তথ্য পাওয়ার আমরা এখানে তেমন একটা অপারেশন চালাতে পারিনা। প্রতিনিয়ত চেকপোষ্টে আমরা ইয়াবা , অস্ত্র ও আইস-এর চালান উদ্ধারের সক্ষম হচ্ছি।’

এদিকে গত দুই (শুক্রবার-শনিবার) দিনে মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে আসছে ১৩’শ টন পেঁয়াজ আমদানী করেছে ব্যবসায়ীরা। এর আগে চলতি মাসে ১৪ দিনে ৭ হাজার মেট্রিন টন পেঁয়াজ আমদানী হয়েছে মিয়ানমার থেকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 teknafvoice
Theme Dwonload From ThemesBazar.Com