1. jakariaalfaj@gmail.com : admin2020 :
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:২১ অপরাহ্ন

সাগর থেকে রোহিঙ্গা উদ্ধার, বাংলাদেশে পাঠাতে চায় ভারত

টেকনাফ ভয়েস ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৫ বার পড়া হয়েছে

ইঞ্জিন খারাপ হয়ে সমুদ্রে ভেসে বেড়ানো নৌকা থেকে রোহিঙ্গাদের উদ্ধার করল ভারত। তাদের এখন বাংলাদেশে পাঠাতে চায় দিল্লি অবশেষে উদ্ধার পেলেন সমুদ্রে ভেসে বেড়ানো রোহিঙ্গারা। ভারতীয় কোস্ট গার্ডের দুইটি জাহাজ গিয়ে তাঁদের উদ্ধার করেছে। তবে নৌকার আট যাত্রী মারা গেছেন। একজন নিখোঁজ।

ভারতের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, ”আমাদের কাছে খবর আসে গত ১১ ফেব্রুয়ারি। বাংলাদেশের কক্সবাজার থেকে রোহিঙ্গা-ভর্তি একটি নৌকো ছাড়ে। পরে তার ইঞ্জিন খারাপ হয়ে যায়। সেই খবর পেয়ে কোস্ট গার্ডের দুইটি জাহাজ পাঠানো হয়। নৌকায় ৬৪ জন নারী ছিলেন, তার মধ্যে আটজনের বয়স কম। ২৬ জন পুরুষ। যাত্রীদের মধ্যে আটজন মারা গেছেন। একজন নিখোঁজ।”

অনুরাগ স্পষ্ট করে দিয়েছেন, ভারত ওই রোহিঙ্গাদের দেশে রাখতে চায় না। বাংলাদেশে ফেরত পাঠাতে চায়। তিনি জানিয়েছেন, ”নৌকার ৪৭ জন যাত্রীর কাছে ইউনাইটেড নেশন, হাই কমিশনার ফর রিফিউজিস(ইউএনএইচসিআর)-এর পরিচয়পত্র ছিল। তাতে লেখা, তাঁরা মিয়ানমার থেকে ছিন্নমূল হয়ে বাংলাদেশে এসেছেন। বাংলাদেশের সঙ্গে এ ব্যাপারে কথা চলছে।”

বাংলাদেশ গত সোমবার জানায়, কক্সবাজার থেকে রোহিঙ্গাদের নিয়ে কোনো নৌকা ছেড়েছে, এমন খবর সরকারের কাছে নেই। প্রশ্ন হলো, বাংলাদেশ কি ওই রোহিঙ্গাদের নেবে? বাংলাদেশ না নিলে তাঁরা কোথায় আশ্রয় পাবেন? ভারত কি তাঁদের আশ্রয় দেবে? এই সব বিষয়ে অনুরাগ কিছু জানাননি। এই রোহিঙ্গারা নৌকা করে কোথায় যাচ্ছিলেন, তাও জানা যায়নি।

কয়েকদিন আগেই ইউএনএইচসিআরের তরফে জানানো হয়েছিল, আন্দামান সাগরে রোহিঙ্গা-ভর্তি নৌকা ইঞ্জিন খারাপ হয়ে বিপাকে পড়েছে। নৌকাটি সাগরে ইতস্তত ঘুরছে। যাত্রীদের পানীয় জল ও খাবারও শেষ। তাই দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলিকে তারা আবেদন জানিয়েছিল, তারা যেন ওই রোহিঙ্গাদের উদ্ধার করে। তারপরই ভারত তাঁদের উদ্ধার করেছে।

fil pic

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 teknafvoice
Theme Dwonload From ThemesBazar.Com