1. jakariaalfaj@gmail.com : admin2020 :
বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১, ০৭:৫৩ পূর্বাহ্ন

মানব উন্নয়ন সূচকে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ

টেকনাফ ভয়েস ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০
  • ৮ বার পড়া হয়েছে

বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে আগের বছরের চেয়ে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন প্রতিবেদন ২০২০ অনুযায়ী, ১৮৯ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৩তম, যা গত বছর ছিল ১৩৫তম। গত ১৫ ডিসেম্বর বৈশ্বিক এই প্রতিবেদনে প্রকাশিত হয়। প্রতিবেদন অনুযায়ী, এই তালিকার শীর্ষস্থানে রয়েছে নরওয়ে। এরপরই রয়েছে আয়ারল্যান্ড, সুইৎজারল্যান্ড, হংকং ও আইসল্যান্ড।

মানব উন্নয়ন সূচকে এবার দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের আগে রয়েছে দুটি দেশ- ভুটান ও ভারত। এ অঞ্চলে সবচেয়ে এগিয়ে থাকা ভুটানের অবস্থান ১২৯ নম্বরে। ভারত রয়েছে ১৩১ নম্বরে। এ ছাড়া নেপাল ১৪২ ও পাকিস্তান ১৫৪ নম্বরে রয়েছে।

প্রতিটি দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস বৈষম্য, লিঙ্গ সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা বাণিজ্য ও আর্থিক প্রবাহ যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে এই সূচক তৈরি করে ইউএনডিপি। এসব মানদণ্ড মিলিয়ে এবার বাংলাদেশের মানব উন্নয়ন স্কোর দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬৩২, যা গতবার ছিল শূন্য দশমিক ৬১৪। ১৯৯০ সাল থেকে সারাবিশ্বে এই প্রতিবেদন প্রকাশ করে আসছে ইউএনডিপি। যে দেশ মানব উন্নয়ন সূচকে যত এগিয়ে সে দেশ তত উন্নত বলে ধরা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 teknafvoice
Theme Dwonload From ThemesBazar.Com