1. jakariaalfaj@gmail.com : admin2020 :
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৫:১০ পূর্বাহ্ন

টেকনাফে ইউনাইটেড পারপাস এর প্রকল্পের উন্নয়ন মূলক সভা অনুষ্ঠিত

টেকনাফ ভয়েস ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০
  • ১০ বার পড়া হয়েছে

টেকনাফ প্রতিনিধি।

টেকনাফে ইউনাইটেড পারপাস এর প্রকল্পের উন্নয়ন মূলক সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়ের হল রুমে  অফডা প্রকল্পের আওতায়‘ স্থানীয় জনপ্রতিনিধি এবং গণমাধ্যম প্রতিনিধিদের নিয়ে দিনব্যাপী প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি তুলে ধরা হয়। আইওএম-এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় ইউনাইটেড পারপাস প্রকল্পটি উপজেলার সাবরাং, বাহারছড়া, হ্নীলা এবং হোয়াইক্যং ইউনিয়নের ১৪টি ওয়ার্ডে ১ হাজার ৮৪৮ জন স্থানীয় উপকারভোগীর জীবন-জীবিকা উপার্জন উন্নয়নের লক্ষ্যে চলিত বছরের জানুয়ারি হতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। এ সময় বক্তব্য রাখেন ইউনাইটেড পারপাস সহকারী প্রজেক্ট ম্যানেজার দেলোয়ার হোসেন, ডেভেলপমেন্ট অফিসার পিও মনিরা সুলতানা এবং জনপ্রতিনিধিসহ অনেকে।

প্রকল্পের কার্যক্রমের উদ্দেশ্যগত লক্ষ্য অর্জনে কর্মএলাকায় ইতোমধ্যে কমিউনিটি ভিত্তিক ৭২টি স্বনির্ভর দল গঠন করা হয়। স্থানীয় জনগোষ্টি বিশেষ করে সুবিধাবঞ্চিত নারী এবং যুবদের কর্মসংস্থান তৈরী ও ক্ষুদ্র নারী উদ্যোক্তা উন্নয়নে প্রকল্পের চলতি প্রথম বছরে ১ হাজার ১১৩ জন উপকারভোগীদের ব্যবসায় উদ্যোগ গ্রহন ও ব্যবসা পরিকল্পনা গ্রহন এবং বিভিন্ন ট্রেডে দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণের পরবর্তীতে তাদের স্থায়ীত্বশীল অর্থনৈতিক উন্নয়ের লক্ষ্যে মোট ৩১৩ জন ক্ষুদ্র উদ্যোক্তাকে বিভিন্ন ট্রেডে ৩৫ হাজার টাকা করে (প্রতি জন) আর্থিক সহযোগিতা প্রদান করা হয়। এ ছাড়াও ৭ জন যুব (৫জন পুরুষ এবং ২ জন নারী) সমন্বয়ে একটি যুব ব্যবসাকেন্দ্র করার লক্ষ্যে মোট ২ লাখ ৪৫ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। এরই ফলশ্রæতিকে- টেকনাফ উপজেলায় চলতি বছরে, বিভিন্ন ট্রেডে কিছু উল্লেখযোগ্য সফলতা অর্জিত হয়েছে।

  • এরমধ্যে- সাবরাং ইউনিয়নে উদ্যোক্তাদের অংশগ্রহনে “বিষমুক্ত শুটকি মাছ” উৎপাদনের উপর মোট ৫টি (২২ জন) কো-অপারেটিভ ব্যবসা প্রতিষ্টিত হয়েছে এবং ১৩ জন ক্ষুদ্র উদ্যোক্তা “বিষমুক্ত শুটকি মাছ” ব্যবসা সফলতার সাথে বানিজ্যিকভাবে তাদের ব্যবসা স্থানীয় এবং জেলা পর্যায়ে পরিচালনা করছে। বাহারছড়া এবং হ্নীলা ইউনিয়ন এ মোট ২৬ জন নারী উদ্যোক্তা স্যানিটারী ন্যাপকীন প্রডাকশন সেন্টার ব্যবসায় কো-অপারেটিভ ভাবে ব্যবসা পরিচালনা করছে। আইসিটি বা ই-সেবা, গার্মেন্টস এবং কুলিং এ ৭ জন যৌথভাবে যুব ব্যবসা কেন্দ্র স্থাপন (বাহারছড়া) করেছে।

এ ছাড়াও- ছাগল পালন ফার্ম এ ২৪ জন, ২২ জন পোলট্রি ফার্ম, হস্তশিল্পে মোট ২০ জন, পন্ড ফিস/ মৎস্য চাষ ব্যবসায় ৬ জন, সবজি চাষ এ ২২ জন, কার্পেন্টার এ ৩২ জন, অটো রিকসা সার্ভিসিং ৩০ জন, কম্পিউটার সার্ভিসিং ৫ জন, মোবাইল সার্ভিসিং এ ৫ জন -যৌথ এবং এককভাবে বানিজ্যিক ভিত্তিতে ব্যবসা পরিচারনা করছে ।

একবিংশ শতাব্দির দক্ষজাতি গঠন এবং ঘাত সহনশীল জনগোষ্ঠী উন্নয়ন লক্ষকে সামনে রেখে সংস্থা প্রকল্পের কর্মএলাকায় ৩০টি ইয়ুথ ফোরাম গঠন করে ৪৫০ জন ইয়ুথকে একত্রিত করেছে এবং সামাজিক সুরক্ষা, দ্ব›দ্ব নিরশন ও সামাজিক সম্পৃতি বৃদ্ধি, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ, ইতিবাচক শিক্ষা ও জীবন দক্ষতা উন্নয়ন, স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধি, দুর্যোগ ঝুর্কি প্রশমন এবং যুগ উপযোগি কর্মসংস্থান উন্নয়নে এই সকল ইয়ুথদের সক্ষমতা বৃদ্ধির কাজ করছে। এই সকল উন্নয়ন মূলক কার্যক্রম সম্পাদনে চলতি বছরে সংস্থা ৪৫০ জন ইয়ুথকে তাদের দায়িত্বশীল ভ‚মিকা বিষয়ক ওরিয়েন্টেশন প্রদানে করে এবং এই সকল ইয়ুথদের নিয়ে সংস্থা অংকন, কুইজ এবং রচনা প্রতিযোগিতার আয়োজন করে।

উদ্যোক্তারা যাতে পণ্য উৎপাদনে লাভবান হতে পারে, উৎপাদিত পণ্য ন্যায্য দামে বিক্রয় করতে পারে এবং মান সম্মত পণ্য নিয়ে নারী উদ্যোক্তারা যাতে স্থানীয় বাজারের সাথে সম্পৃক্ত হতে পারে সেই লক্ষ্যে উদ্যোক্তাদের সাথে সারকারী এবং বেসরকারী সেবা প্রদানকারী এবং বিভিন্ন মার্কেট একটরদের সমন্বয় সাধন এবং যোগসুত্র স্থাপনের জন্য কাজ করেছে। এর ফলে উদ্যোক্তারা তাদের পণ্য বিভিন্ন বাজার, পাইকার ও ব্যবসায়ীদের নিকট সরবরাহের সুযোগ এবং অর্ডার পেয়েছে। সংস্থা সরকার এবং বেসরাকরী প্রতিষ্ঠানের সাথে সমন্বিত গ্রহণে বিশ্বাসী এবং এরই অংশ হিসেবে প্রাকৃতিক এবং মানব সৃষ্ট দুর্যোগ ও কোন সংকট মোকাবেলা কার্যক্রম শক্তিশালী করণে কার্যকরী পন্থা উন্নয়নের লক্ষ্যে সরকারী বিভিন্ন দপ্তরের প্রতিনিধিদের সক্ষমতা সমৃদ্ধিকরণ বিষয়ক কর্মশালার আয়োজন করে। এছাড়া কোভিড-১৯ পরিস্থিতিতে খাদ্য সংকট মোকাবেলায় ১ হাজার ৬৫৫টি হতদরিদ্র পরিবারে ৯ হাজার টাকা করে বিতরণসহ স্বাস্থ্য পরিচর্চা এবং জীবন দক্ষতা উন্নয়ণে সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করে। আপদকালীন সমস্যা মোকাবেলা এবং নিজেদের আর্থিক সংক্ষমতা উন্নয়নের স্বনির্ভর দলের সদস্যরা দলগত ভাবে সঞ্চয় করছে এবং সঞ্চিত অর্থ একত্রিতভাবে দলীয় ব্যাংক হিসাবে জমা রাখছে। ইউনাইটেড পারপাস চাই কমিউনিটির সহশীলতা ও টেকসই জীবিকা উন্নয়নের লক্ষ্যে নারী ও পুরুষ সকলকে দলগতভাবে স্বপ্রচেষ্টায় উদ্ভ‚দ্ধ করা এবং সকল সমস্যা সমাধানে স্বনির্ভর করে তোলা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 teknafvoice
Theme Dwonload From ThemesBazar.Com